মাধুরীর চিকন চুলের গোপন কথা, জেনেনিন লম্বা ও সুন্দর চুল পেতে যা যা করা উচিত

বলিউডের জনপ্রিয় নায়িকা হলেন মাধুরী দীক্ষিত। তিনি বলিউডে ‘ধক ধক গার্ল’ নামেও পরিচিত। ৫০ বছর পেরিয়ে গেলেও এই নায়িকা এখনো রয়েছেন যেন আগের মতোই সুন্দরী। বয়সের আঁচড় এখনো তাকে ছুতে পারেনি। আর তার শুধু ত্বক নয় এখনো তরতাজা চিকন ও কালো রয়েছে মাধুরীর চুল। আর আপনার নিশ্চই জানতে ইচ্ছে করছে মাধুরীর এই স্বাস্থ্যোজ্বল চুলের রহস্য সম্পর্কে। সম্প্রতি মাধুরী একটি সৌন্দর্য্য বিষয়ক মেগাজিনে জানিয়েছেন তার এই সুন্দর চুলের রহস্যের কথা।

স্বাস্থ্য সমম্মত ডায়েট
নারী হোক বা পুরুষ চুলের স্বাস্থ্য বজায় রাখতে হলে ডায়েটে রাখতে হবে ভরপুর শাক সবজি। আর এরফলে চুল হবে ঘন ও মজবুত। মাধুরী তাই তার খাদ্য তালিকায় নিয়মিত রাখেন বিভিন্ন শাকের তরকারি।

তেল দিয়ে ম্যাসাজ
প্রচলিত এক কথা অনুযায়ী জলে চুন তাজা থাকে আর টেলি থাকে চুল তাজা। তাই চুলের স্বাস্থ বজায় রাখতে চুলে তেল লাগানো খুব দরকার। তবে তেল লাগানোর আগে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে এরপর চুলে তেল দেওয়ার পর আবার চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে পর দিন। যাহ্রাও চুলে কন্ডিশনার অথবা সিরাম ব্যবহার করা প্রয়োজন।

ভেজা চুল যত্নের উপায়
মাথার চুল ভেজা থাকলে খুব যত্নের সাথে তা ব্রাশ করতে হবে। কারণ ভেজা চুলে অল্পতেই আঘাত লেগে যায় ফলে চুল গোড়া থেকে খসে পড়ার সম্ভাবনা থেকে যায়।

ট্রিম করান নিয়মিত
মাথায় লম্বা চুল সকলেরই পছন্দ তবে মাধুরী মনে করেন যে লম্বা চুলের যত্ন আরও বেশি পরিমানে করতে হয়। আর যদি যত্ন না করা হয় তাহলে মাথার চুল অকালে ঝরে পড়ার সম্ভাবনা বেড়ে যায়। একমাত্র ট্রিমিংয়ের মাধ্যমেই বেরিয়ে আসে অস্বাস্থকর চুল।

চুল ঝরা নিয়ে দুশ্চিন্তা
যদি মাথার থেকে প্রতিদিন ১০০ থেকে ১৫০ চুল ঝরে পরে তাহলে ইটা কোনও চিন্তার বিষয় নয়। তবে এর থেকে বেশি চুল ঝরে পড়লে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন বলে মনে করেন মাধুরী।