গরম না ঠান্ডা, কোন জল পান করলে ওজন দ্রুত কমে?

জল পানের উপকারিতা নিশ্চই অজানা নয় কারো।সারাদিনে ২-৩লিটার জল পান করলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায় । সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে।সেই সঙ্গে এটা জানেন নিশ্চই গরম জল পান করলেও অনেক উপকারিতা পাওয়া যায়। তবে এখন প্রশ্ন হলো গরম জল না ঠান্ডা জল, কোন জল পান করলে ওজন কমে? এই প্রশ্নের উত্তরটা প্রায় সকলের কাছেই অজানা। অনেকে আবার মনে করেন জল পান করলে আবার ওজন কমে নাকি। তবে আসুন জেনে নেওয়া যাক আসল কারণ-

এক গবেষণায় বলা হয়েছে, যখন তৃস্না পাবে তখন হালকা গরম জল পান করলে ১ বছরের কম সময়ের মধ্যে প্রায় ১২কেজি ওজন কমে যায়। তাই ওজন কমাতে সবচেয়ে ভালো গরম জল পান করা।এখন প্রশ্ন উঠতেই পারে, ঠান্ডা জল পান করলে ওজন কমে না বাড়ে? এই নিয়ে গবেষকরা বলেছেন, ঠান্ডা জল পান করলে যেমন উপকার পায় যায়, ঠিক তেমনই এটি শরীরের ক্ষতি করে। বেশি পরিমানে ফ্রিজের ঠান্ডা জল পান করলে তা হজম শক্তি কমিয়ে দেয় ও বদহজমের কারণে শরীরে মেদ জমতে থাকে।

তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে পান করুন হালকা গরম জল।গবেষকরা বলেছেন, ঠান্ডা জল পানের ফলে খাবারের চর্বি পেটে গিয়ে ভয়ানক আকার ধারণ করে।যার ফলে পেটে চর্বি জমতে থাকে।আর হালকা গরম জল পান করলে সব দিক থেকেই উপকার পাওয়া যায়। এতে কিডনিও ভালো থাকে। সেই সঙ্গে হার্টও।