লেবুর খোসার দারুন কিছু উপকারিতা, জেনেনিন আপনিও

জানেন কি ? লেবুর খোসা স্বাস্থ্য এবং ত্বকের জন্য খুবই উপকারী। পুষ্টিতে পরিপূর্ণ লেবুর খোসা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। আসুন তাহলে জেনে নেয়া যাক লেবুর খোসার দারুন কিছু উপকারিতা-

১-হার মজবুত করতে সাহায্য করে
লেবুতে যে ভিটামিন সি আছে সেটা সবারই জানা। এমনকি লেবুর খোসাতেও রয়েছে ভিটামিন সি এবং ক্যালসিয়াম যা হারকে মজবুত করতে বেশ সহায়তা করে থাকে।

২-ক্যান্সার প্রতিরোধ করে
লেবুর রসের মতো এর খোসাও সাইট্রাস বায়োফ্লাভোনয়েড সমৃদ্ধ। এছাড়াও এতে থাকা বিভিন্ন উপাদান দেহকে ক্ষারীয় করে তোলে। এটি ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে।

কিন্তু কিভাবে খাবেন লেবুর খোসা?

আপনি লেবুর খোসাগুলোকে শুকিয়ে নিতে পারেন। এরপর সেই শুকনো খোসাগুলোকে ভালো করে গুঁড়ো করে দৈনন্দিন খাবার, পানীয়, অর্গানিক চা এবং স্যুপে লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

গৃহস্থালির কাজে লেবুর খোসার ব্যবহার
ঘরের আসবাব, মেঝে এবং অন্যান্য ব্যবহার্য তৈজসপত্র জীবাণুমুক্ত রাখতে পরিষ্কারক হিসেবে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। প্রথমে লেবুর খোসাগুলোকে জল দিয়ে সেদ্ধ করে নিন এবং পরে ছেঁকে নিন। এবার অ-বিষাক্ত ডিআইওয়াই ক্লিনার তৈরি করতে এ জলের সাথে প্রয়োজন মতো ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। লেবুর খোসায় থাকা রাসায়নিক পদার্থগুলোর দাগ তুলে ফেলার ক্ষমতা রয়েছে।