সেদ্ধ ডিম খেলে কি ওজন কমে?

ডিম হলো পুষ্টিকর খাবার।অনেকেই মনে করেন ডিম সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।তবে এটা জানেন কি ওজন কমাতেও বেশ সহায়তা করে সেদ্ধ ডিম। সেদ্ধ ডিমের একটি ডায়েট রয়েছে যা কোনো ঝামেলা ছাড়াই দ্রুত ওজন কমায়।আসুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক-

সেদ্ধ ডিমের ডায়েট কী?
একটি ‘ফ্যাড’ ডায়েট হিসাবে বিবেচনা করা হয়। দিনের মধ্যে একাধিক বার সেদ্ধ ডিম খাওয়ার ভিন্ন উপায় এই ডায়েট। ২০১৮ সালে ডায়েটটি প্রথম জনপ্রিয়তা অর্জন করেছিল। এই ডায়েট পালনকারীরা দাবি করেছিলেন যে, এটি দুই সপ্তাহের মধ্যে ১১ কেজি পর্যন্ত ওজন কমাতে পারে। ওজন হ্রাস ছাড়াও এই ডায়েট হাড়ের স্বাস্থ্য ভালো রাখে, দৃষ্টিশক্তি বাড়ায়, চুল এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে ও ব্লাড সুগারকে কার্যকর উপায়ে নিয়ন্ত্রণ করতে পারে।

কিন্তু কিভাবে করবেন এই ডায়েট
এই ডায়েটে বেশি পরিমানে শাকসবজি বা ফল খাওয়া যাবে না । তবে হ্যাঁ বেশি পরিমানে তেল, মশলাও খাওয়া যাবে না। ডায়েটটি এমনভাবে পরিকল্পনা করা হয়েছে যাতে আপনি কয়েক সপ্তাহের জন্য নির্দিষ্ট খাবারেই সীমাবদ্ধ থাকেন এবং তারপরে আসতে আসতে স্বাস্থ্যকর খাওয়ার ধরনে ফিরে আসবেন।

দিনে কতগুলো সেদ্ধ ডিম খাওয়া যাবে?
দিনে আপনি মোট ৩টি সেদ্ধ ডিম খেতে পারেন। তবে ডিম শরীরের উত্তাপ বাড়িয়ে দেয় এবং কোলেস্টেরলের মাত্রা উন্নত করে। তাই আপনি কোনোরকম ক্রনিক অসুখে ভুগলে ডিম খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।