সুস্থ জীবনের জন্য শুধু অনুসরণ করতে হবে এই হাফ ডজন উপায়

আমরা সবাই একটি সুস্থ জীবন চাই। জীবনটি হলো একটি সংগ্রাম।জীবনে চলতে গেলে অনেক বাধা-বিপত্তি আসে। তারমধ্যে দিয়েই চলতে হয় জীবনকে। তাই জীবনে লড়াই করতে হলে,তার প্রথম ধাপই হলো সুস্থ কর্মক্ষম শরীর। আর এই সুস্থ জীবন পেতে হলে আমাদের নিচের কিছু উপায় অনুসরণ করতে হবে-
১.মানসিক চাপমুক্ত থাকুন
এখনকার দিনে মানসিক চাপ আধুনিক জীবনের অনুষঙ্গ হয়ে উঠেছে। ফলে শরীর ও মন দুইই বাহ্যিক সৌন্দর্য সুস্থতা হারাচ্ছে একটু একটু করে। এ কারণে দরকার মন ভালো রাখা, সুস্থ ও সুন্দর জীবনযাপন করা যায়। আর এ চাপ দূর করারও উপায় রয়েছে। এসব উপায় জেনে রাখুন এবং নিয়মিত চর্চা করুন।
২.কৃতজ্ঞ থাকুন
আপনার চারপাশে থাকা সব কিছুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ মনের শান্তি অনেকখানি বাড়িয়ে দেবে। আর এ জন্য যে কারণে আপনি কৃতজ্ঞ তা মনে রাখতে হবে। এ শান্তি মন থেকে দেহেও দ্রুত ছড়িয়ে যাবে।
৩.ফিটনেস পোগ্রাম
শারীরিক এবং মানসিকভাবে সুস্থ একজন মানুষকেই ফিট বলা যায়৷ সেজন্য স্বাস্থ্যকর খাবার, ব্যায়াম ও মনের খোরাকের দিকেই নজর দিতে হয়৷
৪.সূর্যালোক গ্রহণ করুন
সেরোটোনিন নামক একটি হরমোনের মস্তিষ্কের মুক্তির সূর্যালোকের এক্সপোজার বলে মনে করা হয়। সূর্যের আলো আপনার দেহের শুধু ভিটামিন ডি বাড়ায় না, এটি আপনার দেহের আরো বহু উপকার করে। প্রতিদিন এ আলোগ্রহণ করুন।
৫.পর্যাপ্ত ঘুম
আমাদের নিয়মিত পর্যাপ্ত ঘুম এর দরকার। ওজন বৃদ্ধি ঘুম কমের সাথে ওজন বৃদ্ধি পারস্পারিক ভাবে জড়িত। এ জন্য দরকার হলে গভীর রাতে টিভি দেখা বাদ দিন। ঘুমের পরিবেশ সৃষ্টি করুন এবং নিয়মিত ঘুমান।
৬.বিরতি নিন
হাজার কাজের চাপ থাকলেও মাঝে মধ্যে কাজের ফাঁকে একটু বিরতি নিন।কম্পিউটার ও উজ্জ্বল যে কোনো জিনিস দেখা বাদ দিন। একটু হেঁটে নিন কিংবা প্রকৃত অর্থেই বিশ্রাম নিন।