কেন ডিপ ফ্রিজে লাইট থাকে না?

কম-বেশি সবার বাড়িতেই দেখা যায় ফ্রিজ । ফ্রিজ ঠাণ্ডা রাখার মাধ্যমে দীর্ঘদিন যে কোনো খাবার সংরক্ষণ করতে সক্ষম। দিন দিন এর ব্যবহারও বাড়ছে।প্রতিটি ফ্রিজ বা রেফ্রিজারেটরেই থাকে দুইটা আলাদা অংশ। ডিপ ফ্রিজ বা ফ্রিজার ও ফ্রিজ বা রেফ্রিজারেটর। নিশ্চই আপনি কখনো খেয়াল করে দেখেছেন, ফ্রিজের অংশে উজ্জ্বল আলোযুক্ত অটোমেটিক লাইট সংযুক্ত করা থাকলেও, ডিপ ফ্রিজের অংশে কোনো লাইট থাকে না। কেন ডিপ ফ্রিজের অংশে অটোমেটিক লাইট থাকে না, কিন্তু কেন? এমন হয় কখনো ভেবে দেখেছেন।

সাধারণত কাঁচা মাস-মাংস সংরক্ষণ করে রাখা হয় ডিপ ফ্রিজে। এছাড়াও আবার অনেকেই রান্না করা খাবার দীর্ঘদিন সংরক্ষণ করে রাখেন ফ্রিজে। এদিকে ফ্রিজারের অংশটি তুলনামূলক ছোট হওয়ায় স্বাভাবিকভাবেই বেশ আঁটসাঁট হয়ে থাকে জায়গাটি। কাঙ্ক্ষিত জিনিস খুঁজে বের করতে বেশিরভাগ সময়েই দারুণ বেগ পেতে হয়। বিশেষ করে রাতের বেলা বা ঘরে আলো না থাকলে সমস্যাটি আরো বেশি দেখা দেয়।

এমনটা হওয়ার মূল কারণ হলো, ‘কস্ট-ম্যানেজমেন্ট’ তথা খরচ কমানোর পরিকল্পনা। ডিপ ফ্রিজে অটোমেটিক এই লাইট ইন্সটল করার খরচটি ফ্রিজে অটোমেটিক লাইট ইন্সটল করার সমান। ফলে সর্বমোট খরচ বেড়ে যায় অনেক বেশি। তবে ডিপ ফ্রিজে লাইট প্রয়োজন কাদক্ষিত জিনিসটি খুঁজে পাওয়ার জন্য। খরচের মাত্রাটি বেশি হয়ে যাওয়ার কারণে এই সুবিধার বিষয়টিকে সরিয়ে রাখতে হয়।