রক্তের যে গ্রুপধারীদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি!

জানেন কি করোনাভাইরাসে আক্রান্ত যেসব গুরুতর রোগী এবং রক্তের ‘এ’ গরুপধারীদের মধ্যে এক নিবিড় সম্পর্ক রয়েছে? সম্প্রতি জার্মানির কিয়েল ইউনিভার্সিটির একদল গবেষক জানিয়েছেন, জিনগত কিছু বৈশিষ্ট্যের মিল থাকা ও রক্তের গ্রুপ যাদের রক্তের গ্রূপ ‘এ’ তারাই এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় পড়েছেন।

এমনকি গত মার্চে চীনের বিজ্ঞানীরা জানান, ‘যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় পড়েছেন তাদের মধ্যে ‘এ’ রক্তের গ্রূপ বেশি পাওয়া গিয়েছে। যাদের ‘এ’ পজেটিভ ও ‘এ’ নেগেটিভ রক্তের গ্রূপ তাদেরই এই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।আর অন্যদিকে সবথেকে কম ঝুঁকিতে রয়েছেন ‘ও’ রক্তের গ্রূপেরা।

যুক্তরাষ্ট্রে কয়েকটি হাসপাতালের তথ্য অনুযায়ী, দেশটিতে যাদের করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৪০শতাংশই তরুণ। এমনকি অন্যদিকে সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, গত ৩০মের মধ্যে যারা করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের মধ্যে ৩০শতাংশই ১৯থেকে ৪৯বছর বয়সের মধ্যে। আর এদের নিয়েই বিজ্ঞানীরা গবেষণা করেছেন। এর কারণ জিনগত ব্যাপার হতে পারে বলে প্রাথমিকভাবে বিজ্ঞানিদের ধারণা।