জেনে রাখুন, তেতুলের অজানা কিছু উপকারিতা

টক জাতীয় এই ফলটির মধ্যেও রয়েছে নানান ধরণের স্বাস্থ্য উপকারিতা।বিভিন্ন উপকারী উপাদানে সমৃদ্ধি তেঁতুল শরীরের প্রদাহ কমাতে ও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও খুব চমৎকার কার্যকরি একটি ফল।তাই আসুন জেনে নেই কয়েকটি স্বাস্থ্য উপকারিতা-

লিভারের সমস্যায় : তেঁতুলের রসে থাকা কার্যকর প্রোসায়ানাইডেনস লিভারের ফ্রি রেডিক্যাল ড্যামেজকে কমায়। পাশাপাশি তেঁতুলে থাকা কপার, ম্যাংগানিজ, সেলেনিয়াম ও আয়রন শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলে।

ওজন নিয়ন্ত্রণে : তেঁতুলের রস থেকে এক হাইড্রক্সিসিট্রিক অ্যাসিড পাওয়া যায়।যা মূলত ওজন কমাতে কাজ করে। এছাড়া তেঁতুল গ্রহণে সেরোটোনিন এনজাইমের নিঃসরণ বৃদ্ধি পায়। এতে করে ক্ষুধাভাব কমে যায়।

হজম শক্তি বৃদ্ধি করে : তেঁতুলের আঁশ খাদ্য দ্রুত ও ভালোভাবে পরিপাক হতে সাহায্য করে। বাওয়েল মুভমেন্টকে ত্বরান্বিত করতে যা উপকারী। মূলত গ্রহণকৃত খাদ্য উপাদানকে দ্রুত ভাঙতে ও গ্যাস্ট্রিক রসের নিঃসরণ বৃদ্ধিতে অবদান রাখে তেঁতুল।

হৃদযন্ত্র সুস্থ রাখে : তেঁতুল রক্তের ভালো কোলেস্টেরল মাত্রা বৃদ্ধিতে এবং খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের এর মাত্রা কমাতে কাজ করে। এছাড়াও তেঁতুলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট খারাপ কোলেস্টেরলের দরুন অক্সিডেটিভ ক্ষতির মাত্রা কমায়, যা হৃদরোগের অনেক বড় একটি কারণ।