শীতে চুল নষ্ট হয়ে যাওয়ার কারণ

এই শীতকালে চুল থেকেও আর্দ্রতা কেড়ে নিতে পারে শুষ্ক বায়ু, এতে চুল রুক্ষ হয়ে যায়, সহজেই ছিঁড়ে যায়। শুধু তাই নয়, শীতকালের কিছু অভ্যাসেও আমাদের চুলের জন্য খারাপ।আসুন আর জানুন যে কারণে আপনার চুল ক্ষতিগ্রস্ত হচ্ছে এই মৌসুমে-

কন্ডিশনার ব্যবহার না করা: শীতকালে চুলের আর্দ্রতা ধরে রাখতে হাইড্রেটিং কন্ডিশনার, মাস্ক ও ট্রিটমেন্ট ব্যবহার করা উচিত। এসব ব্যবহারে ত্বক সুস্থ থাকবে। এ সময়ে চুলে তেল ব্যবহার করাটাও উপকারী।

চুল বেশি ধোয়া: অনেকেই প্রতিদিন শ্যাম্পু করেন। কিন্তু শীতকালেও তা করাটা উপকারী নয়, বরং ক্ষতিকর। যাদের চুল কোঁকড়া, তাদের জন্য এটা বেশি ক্ষতিকর। স্ট্রেইট চুল শ্যাম্পু করা দরকার ২-৩ দিন পর পর। আর কোঁকড়া চুল শ্যাম্পু করা দরকার ৪-৫ দিন পর পর।

অ্যালকোহলযুক্ত পণ্য ব্যবহার: শীতে শুষ্ক চুলের জন্য অ্যালকোহলযুক্ত পণ্য খুবই ক্ষতিকর কারণ তা চুলকে আরও শুষ্ক করে দিতে পারে। কিছু কিছু পণ্যে সাধারণত অ্যালকোহল থাকে । এগুলো শীতকালে এড়িয়ে চলা উচিত।

ভেজা চুলে বাইরে যাওয়া: ভেজা চুলে বাইরে গেলে অনেকেরই ঠাণ্ডা লেগে যায়। ঠাণ্ডা না লাগলেও, ভেজা চুলে বাইরে যাওয়াটা আসলে আপনার চুলের জন্য ক্ষতিকর। এ সমস্যা সমাধানে দুইটি কাজ করা যেতে পারে।