সাধারণত কত ডিগ্রি তাপমাত্রায় ভালো থাকবে ফ্রীজের খাবার, ফ্রিজের তাপমাত্রা মাপবেন কিভাবে ? জেনেনিন বিস্তারিত

আপনি যদি সময় বাঁচানোর জন্য বেশি করে রান্না করে ফ্রিজে রেখে দেন‚ তাহলে জেনে রাখুন আপনি আপনার শরীরের ক্ষতি করছেন ।আর ফ্রিজ থেকে বের করেই যদি তা খেতে শুরু করে দেন তাহলে অনাহারে থাকলে যা ক্ষতি হয় তার থেকেও অনেক বেশি ক্ষতি করছেন শরীরের | জানেন কি ফ্রিজে রাখা ঠান্ডা খাবার থেকে Food-Borne ডিসিজ হতে পারে আপনার?

আসলে সংসারে নিত্য প্রয়োজনীয় ফ্রিজটি আছে আপনার দৈনন্দিন জীবনকে সহজ করে তুলতে। তার মানে কিন্তু এই নয় যে পুষ্টিহীন, মানহীন খাবার খেয়েই জীবনধারণ করতে হবে। আপনার অবশ্যই জানতে হবে কোন খাবার কত দিন রাখতে পারবেন ফ্রিজে। সে অনুযায়ীই ফ্রিজ ব্যবহার করুন।

তবে সঠিকভাবে খাবার সংরক্ষণের নিয়মগুলো জানা থাকলে খাবার ভালো রাখা যাবে বেশি সময় ধরে। জেনে নিন সেগুলো-

৪.৪ ডিগ্রি সেলসিয়াস : ফ্রিজের তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে হবে সবসময়। ফ্রিজের তাপমাত্রা এর চেয়ে বেশি বাড়ানো উচিত নয়। সে ক্ষেত্রে দ্রুত বংশবৃদ্ধি করে ব্যাকটিরিয়া। ফলে খাবার দ্রুত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

০ ডিগ্রি সেলিয়াস : এই তাপমাত্রা বা তার নীচে কখনও খাবার রাখা উচিত নয়। কারণ এতে খাবার জমে যেতে শুরু করে। খাবারের নিজস্ব আর্দ্রতা নষ্ট হয়ে যায়। বোতলে পানি ভর্তি থাকলে, তা ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে।

কী ভাবে মাপবেন ফ্রিজের তাপমাত্রা?
বাজারে বা অনলাইনে সহজেই কিনে নেওয়া যায় ফ্রিজের তাপমাত্রা মাপার থার্মোমিটার। বেশ কয়েক ঘণ্টা ফ্রিজের মধ্যে রেখে দিলে, সহজেই মাপা যায় তাপমাত্রা।