সাবধান! মাস্ক ব্যবহারের ফলেই বাড়ছে মাড়ি ও দাঁতের সমস্যা, জেনেনিন উপায়

Portrait of young Indian women wearing pollution mask against Coronavirus or COVID-19 and standing on rooftop at home in Delhi, India.

Covid প্রকোপ শুরু হওয়ার সময় থেকেই mask পরার ওপর জোর দেওয়া হয়ে আসছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডাবল mask করোনা ভাইরাস থেকে অধিক নিরাপত্তা প্রদান করে। এ সময় dentists মাস্ক পরার পাশাপাশি ওরাল হাইজিনের ওপর বিশেষ গুরুত্ব দিতে বলেন। বিশেষজ্ঞদের মতে, সামান্য কোনও গাফিলতি হলেই ক্ষতি হতে পারে দাঁতের।

চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় পর্যন্ত অথবা ডাবল masks পরলে মুখ শুকিয়ে যেতে শুরু করে এবং ডিহাইড্রেশন হতে থাকে।

চিকিৎসকদের মতে, সকলে নিজের মুখ দিয়ে শ্বাস নেয়। mask পরলে শ্বাস-প্রশ্বাস ধীর গতির হয়ে পড়ে। এর ফলে মুখ শুকতে শুরু করে। mask পরার পর অনেকে আবার জল খেতেও ভুলে যান। তখন মুখে একাধিক ছোট ছোট ব্যাক্টিরিয়া জন্ম নেয়। এই ব্যাক্টিরিয়ার কারণে মুখে দুর্গন্ধ হয়।

বিশেষজ্ঞদের মতে দীর্ঘ সময় পর্যন্ত মুখ বন্ধ রাখলে এবং নিজের থুতু গিলে নিতে ভুলে গেলে মুখ থেকে দুর্গন্ধ আসে। যাঁরা বেশ কয়েক ঘণ্টা আইসিইউ-তে থাকে তাঁদের মধ্যে এই সমস্যা দেখা দেয়। mask পরলে মুখে দুর্গন্ধ, দাঁত বা মাড়িতে গুরুতর রোগ হতে পারে। তবে এ বিষয় আরও সমীক্ষার প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞ ও চিকিৎসকরা। এর জন্য যাঁরা মাস্ক পরেন এবং যাঁরা mask পরেন না, তাঁদের মধ্যে তুলনামূলক সমীক্ষার প্রয়োজন রয়েছে। তবে আপাতত এই সমীক্ষা সম্ভব নয়। কারণ মাস্ক না-পরার ফলে covid সংক্রমণের ঝুঁকি বাড়বে। এই ঝুঁকি নিয়ে এখনই এই সমীক্ষা চালানো উচিত হবে না বলে মনে করেন তাঁরা।

উল্লেখ্য, এই অতিমারীর সময় কেউ ডেন্টিস্টের কাছে যাচ্ছে কী না, তা জানার জন্য ব্রাজিলের চিকিৎসকরা একটি অনলাইন সার্ভে করেছিলেন। জার্নাল কমিউনিটি অ্যান্ড প্রিভেন্টিভ ডেন্টিস্ট্রিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী oral hygiene-এর ওপর mask প্রভাব বিস্তার করছে।

এই সমীক্ষা অনুযায়ী মাস্ক পরার কারণে অনেকের মধ্যে ব্রাশ করার অভ্যাস কমে গিয়েছে। যার ফলে মুখ থেকে দুর্গন্ধ আসতে শুরু করেছে। এই সমীক্ষা থেকে এ-ও জানা গিয়েছে, এ সময় কেউই নিজের দাঁতের হলুদ ছোপ নিয়ে চিন্তিত ছিলেন না। কারণ mask পরার কারণে তা ঢাকা পড়ে যেত এবং হাসলে অন্য কেউই দাঁতের হলুদ ছোপ দেখতে পারত না।

সমীক্ষকদের মতে, ওরাল হাইজিনের বিষয়টি উপেক্ষা করলে দাঁত পড়ে যাওয়া, মাড়ি ফুলে যাওয়া এবং পিরিয়ডোন্টাল ইনফেকশানের সমস্যা বৃদ্ধি পায়। তাই মাস্ক পরার পাশাপাশি ওরাল হাইজিনের বিষয়টি মেনে চলা অত্যন্ত জরুরি। এর জন্য নির্দিষ্ট সময় অন্তর অন্তর জল পান করে যেতে হবে এবং মুখ ভালো ভাবে পরিষ্কার রাখতে হবে। কাপড়ের mask ব্যবহার করলে রোজ সেই মাস্ক ধুতে ভুলবেন না।