অজান্তেই যে ভুলগুলো আপনার ডায়েট প্ল্যান নষ্ট করে দেয়! জেনেনিন একঝলকে

বাড়তি ওজন কমাতে কম বেশি সবাই ডায়েট করে থাকেন। আবার এমন অনেকেই আছেন যারা বছরের বেশিরভাগ সময় নানা রকমের ডায়েট করেন। আবার শত শত নিয়ম মেনে ব্যায়াম করে ঘাম ঝরাচ্ছেন। জানেন কি, এতো নিয়মের মাঝেও কিছু ভুল নিয়ম আছে যা ডায়েট প্ল্যানকে নষ্ট করে দেয়। আর এই ভুলগুলো ডায়েটের সময় সবাই করে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক সেই ভুলগুলো-

ঠাণ্ডা জল না খাওয়া
ডায়েটে সাধারণত সবাই ঠাণ্ডা জল এড়িয়ে চলে। তবে জার্মান একটি গবেষণা বলছে, ৬ কাপ ঠাণ্ডা জল খেলে ৫০ ক্যালরি পর্যন্ত ক্ষয় হতে পারে। এতে বছরে ৫ পাউন্ড ওজন কমতে পারে। ঠাণ্ডা জল শরীর থেকে তাপমাত্রা গ্রহণ করায় ক্যালরি খরচ হয়।

চা বা কফি না খাওয়া
চা এবং কফি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সতেজ রাখে যা শরীরের মেটাবোলিজম ৫ থেকে ৮ শতাংশ বাড়িয়ে দেয়। এটি দিনে ৯৮ থেকে ১৭৪ ক্যালরি ক্ষয় করতে পারে। এক কাপ গরম চা মেটাবোলিজম বাড়াতে পারে ১২%।

পরিমাণমতো না খাওয়া
ওজন কমানোর জন্য অবশ্যই কম ক্যালরি গ্রহণ করতে হবে কিন্তু খেয়াল রাখবেন তা যাতে বেশি কম না হয়ে যায়। শরীর তার পর্যাপ্ত ক্যালরি না পেলে শক্তির জন্য তা পেশিকলা ক্ষয় করে ক্যালরি সঞ্চয় করবে। তাই প্রয়োজনীয় পরিমাণ খাবার গ্রহণের ব্যাপারে সচেতন থাকতে হবে। চেষ্টা করুন প্রতি ৩-৪ ঘণ্টা পরপর অল্প অল্প করে খেতে। এটা একবারে বেশি খাওয়া থেকে রক্ষা করবে।

জীবাণুমুক্ত খাবার
জীবাণুমুক্ত খাবারের অংশ হিসেবে অনেকেই হিমায়িত খাদ্য খেয়ে থাকেন। কিন্তু গবেষণা বলছে, তাজা খাবার ডায়েটের জন্য বেশি উপকারী। বিভিন্ন ফলমূল এবং শাকসবজি যত তাজা খাবেন ততোই ক্যালরি ক্ষয়ে সাহায্য করবে।

খাবারে প্রোটিন কম থাকা
খাবারে যাতে পর্যাপ্ত প্রোটিন থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পেশীকে সঠিক আকারে রাখতে প্রোটিন অপরিহার্য। গবেষকরা জানান, পর্যাপ্ত প্রোটিন ৩৫% পর্যন্ত ক্যালরি ক্ষয় করতে পারে।

একটা সুস্থ জীবন গঠনের জন্যে ডায়েট অবশ্যই কার্যকরী। অধিক ওজন বা যথার্থ ওজনের চেয়ে কম ওজন কোনটাই সুস্থ জীবন নয়। এইসব হলো অপুষ্টির লক্ষণ। সুস্থতার জন্যে ডায়েট প্রয়োজন তবে এই ভুলগুলো অবশ্যই এড়িয়ে চলতে হবে।