তৈলাক্ত ত্বকে যে কাজগুলো ভুলেও করবেন না, জেনেনিন এখনই

ত্বকের যত্নে অনেকেই অনেক কিছু করে থাকে। তবে ত্বক সাধারণত তৈলাক্ত, শুষ্ক ও স্বাভাবিক এই তিন ধরনের হয়। অন্যান্য ত্বকের তুলনায় তৈলাক্ত ত্বক অনেক স্পর্শকাতর হয়। একটু অযত্ন করলেই এই ধরনের ত্বকে ব্রণ, ব্লেক হেড, হোয়াইট হেডের মতো সমস্যা তৈরি হয়। তাই কিছু কিছু কাজ আছে যা ভুলেও তৈলাক্ত ত্বকে করা ঠিক না। চলুন জেনে নেয়া যাক সেই ভুলগুলো-
মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়া
বাইরে বের হলে মেকআপ করতেই হয়। তবে অনেকেই বাড়িতে ফিরে মেকআপ না ধুয়ে ঘুমিয়ে পড়ে। এই অভ্যাসটি ত্বকের অনেক ক্ষতি করে। বিশেষ করে ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে ত্বক ভীষণ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এতে লোমকূপগুলো বন্ধ হয়ে ব্ল্যাক হেড, হোয়াইট হেডের মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

ভারি মেকআপ ব্যবহার করা
কখনোই তৈলাক্ত ত্বকে ভারি মেকআপ ব্যবহার ঠিক নয়। আর মেকআপ ব্যবহারের ক্ষেত্রে তেলহীন মেকআপ ব্যবহার করাই ভালো।

ক্ষারযুক্ত ক্লিনজার
ক্লিনজার মুখের ময়লা ও তেল দূর করতে কাজ করে। তাই প্রতিদিন অন্তত দুই বেলা মুখ ধোয়ার অভ্যাস করুন। তবে তৈলাক্ত ত্বক হলে দিনে তিন থেকে চারবার মুখ ধুতে পারেন। এক্ষেত্রে অবশ্যই ক্ষারহীন ক্লিনজার ব্যবহার করুন।

ভুল ময়েশ্চারাইজারের ব্যবহার
ত্বকের যত্নে ময়েশ্চারাইজার খুব গুরুত্বপূর্ণ। তবে ময়েশ্চারাইজার নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখুন। তৈলাক্ত ত্বকে ব্যবহার করুন ওয়াটার বেজ ময়েশ্চারাইজার, আর শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করুন ওয়েল বেজ ময়েশ্চারাইজার।