সফলতার জন্য যে ৬টি বিষয় কখনোই মাথায় আনবেন না

সফল হতে চান না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে কিছু ভয়ের কারণেই অনেকের পথচলা থেমে যায়। ভয়গুলো সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। কাঙ্ক্ষিত সাফল্য পেতে কোন কোন ভয় জয় করতে হবে?

চলুন, দেখে নেওয়া যাক

> ফেলে আসা জীবনের ভুলগুলোকে বড্ড ভয় পায় মানুষ। এই কারণই নতুন পথে পা বাড়ানোর আগে ভয় পায়। জীবন তো ঠিক-ভুল মিলিয়েই। আবার না হয় একবার করবেন। নতুন কিছু শিখবেন। আর এভাবে সমৃদ্ধ হবেন।

> ভালোবাসা প্রকাশের ক্ষেত্রে ভয় সবচেয়ে বেশি কাজ করে। যদি উলটোদিকের জন না বলে তখন কী হবে? উত্তর না হলে গতিপথ পালটে নেবেন। আর ‘হ্যাঁ’ হলে প্রেমের জোয়ারে গা ভাসিয়ে দেবেন।

> জনসমাগমে বা খোলা মঞ্চে দাঁড়িয়ে কথা বলতে ভয় পান অনেকে। বিভিন্ন পরীক্ষার ক্ষেত্রেও গ্রুপ ডিসকাসনের সময় অনেকে পিছিয়ে পড়েন। মন রাখবেন আপনার কণ্ঠ যত বলিষ্ঠ হবে, ততটাই সাফল্যের পথ মসৃণ হবে।

?> সমালোচনাকে ভয় পান অনেকে। তাই অন্যের মন জুগিয়ে চলার চেষ্টা করেন। এমনটা বেশিদিন সম্ভব না। সমালোচনাকে খোলা মনে গ্রহণ করে তা থেকে শেখার চেষ্টা করুন। শেখার কোনও বিকল্প নেই। যত শিখবেন, তত জানবেন। যত জানবেন সাফল্যের পথে ততটা এগিয়ে যাবেন।

> চেনা পরিধির বাইরে বের হতে ভয় পান অনেকে। নিজের কামফোর্ট জোনে থাকতে ভালোবাসেন। ঝুঁকি না নিলে সাফল্যও সীমিত হয়ে যাবে।

> ইচ্ছের বিরুদ্ধে গিয়ে কারও সাহায্য করতে পারা একটা বড় গুণ। নিজেকে হারানোর ভয় কাটিয়ে যারা এই কাজ করতে পারেন, তারাই যেকোনো মুহূর্তে নিজের জীবন পালটে ফেলতে পারেন।