মৃত্যু ঝুঁকি কমাতে নিয়মিত খান চকলেট

বলা হয়ে থাকে প্রেমে পড়লে মস্তিষ্কে ও মন ফুরফুরে থাকে। কারণ কী জানেন এক অতি গুরুত্বপূর্ণ রাসায়নিক ছড়ায় এ সময়। ঠিক তেমনি করে চকলেট খেলেও এমনটি হয়।

তাইতো বিশেষজ্ঞদের ভাষ্য, প্রতিদিন ১০০ গ্রামের মতো চকলেট খেলে হৃদ্‌রোগ ও স্ট্রোকজনিত মৃত্যুঝুঁকি কমে যায়। তবে রোগাক্রান্তের ক্ষেত্রে প্রতিক্রিয়া আলাদা হবে।

সম্প্রতি ব্রিটিশ মেডিকেল জার্নাল গ্রুপের ‘হার্ট’ সাময়িকীতে প্রকাশিত এই গবেষণা বেশ সাড়া ফেলেছে। এ কথা অনেকেই জানেন যে ‘ডার্ক চকলেট’ এর কিছু স্বাস্থ্য উপকারিতার কথা। নতুন গবেষণায় দেখা গেছে ‘মিল্ক চকলেট’এর ক্ষেত্রেও প্রায় একই উপকার পাওয়া যাচ্ছে।

স্কটল্যান্ডের এবারডিন বিশ্ববিদালয়ের গবেষকেরা ১২ বছর ধরে ২১ হাজার মানুষের ওপর চকলেটের প্রতিক্রিয়া নিয়ে এই গবেষণা চালিয়েছেন।

গবেষণায় দেখা যায়, নিয়মিত ১০০ গ্রামের মতো চকলেট খেলে হৃদ্‌রোগ থেকে মৃত্যুর ঝুঁকি প্রায় ২৫ ভাগ কমে যায়। সেই সঙ্গে স্ট্রোক থেকে মৃত্যুর ঝুঁকিও প্রায় ২৩ ভাগ কমে যায়।

তবে চকলেট খেলে স্বাস্থ্য ভালো হয়। এ নিয়ে কোনো দ্বিমত নেই চিকিৎসকেদের। এ ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর বিবেচনায় রাখতে হবে। বিশেষজ্ঞরা অন্ধভাবে চকলেটের ওপর নির্ভর না করারই পরামর্শ দিয়েছেন।

জানা যায়, হট চকলেটে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর। এটি ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। হজম শক্তি বাড়ায় হট চকলেট। যারা হজমজনিত সমস্যায় ভুগছেন, হট চকলেট পান করতে পারেন।