যেসব সবজি গরমে শরীর ঠাণ্ডা রাখে, জেনেনিন একঝলকে

দিন দিন বাড়ছে গরম। এই অসহ্য গরমের কারণে ছোট থেকে বড় সবাই অসুস্থ হয়ে পড়ছে। বলা চলে, এই সময় সুস্থ থাকাটা একটা বড় ধরনের চ্যালেঞ্জ। যদি এসময় নিজেকে সুস্থ রাখতে চান, তবে অবশ্যই আপনাকে পুষ্টিকর খাবার খেতে হবে। এছাড়া গরমে শরীর ঠাণ্ডা রাখাটাও জরুরি। তাইতো শরীর ঠাণ্ডা রাখতে এবং সুস্থ থাকতে ভরসা রাখুন তাজা শাক-সবজির উপর। এছাড়া এতো পুষ্টিগুণ আর কীসেই বা পাবেন?
এছাড়াও করোনার এই সময়টাতে খাবার নির্বাচনের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যেকোনো শাক-সবজিই খুব ভালো করে ধুয়ে, উচ্চ তাপে রান্না করে তবেই খাবেন। কাঁচা সবজি বা সালাদ খাওয়ার আগে বেশি সাবধান।

মনে রাখবেন, আপনার খাবারে যত ফাইবার থাকবে ততই সহজে শরীর থেকে বেরিয়ে যাবে বর্জ্য পদার্থ। যারা সঠিক পরিমাণে ফাইবার খায় তারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কখনো ভোগে না। ফাইবার জাতীয় খাবার খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তের কোলেস্টেরলের পরিমাণ, হার্টের অসুখ হবে না। তাছাড়া পেটও থাকবে দীর্ঘক্ষণ ভরা। তাই যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের উচিত বেশি করে সবজি খাওয়া।

যেহেতু গরম বাড়ছে তাই আপনাকে এমন সবজি বেছে নিতে হবে যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। চলুন তবে জেনে নেয়া যাক এসময় কোন কোন সবজিগুলো নিয়মিত খাদ্যতালিকায় রাখবেন-

> প্রতিদিন একটি করে শসা খাওয়া খুবই উপকারী। এটি শরীর ঠাণ্ডা রাখে।

> বেগুন থেকে পাবেন প্রচুর ফাইবার। আর সবুজ বরবটিও খাওয়া ভালো। ঢেঁড়সও রাখুন খাদ্য তালিকায়।

> এই সময় প্রতিদিন পাতে রাখুন পাতিলেবু। ভিটামিন সি আপনাকে নানা রোগের সঙ্গে লড়াইয়ের শক্তি জোগাবে।

> লাউ আপনার শরীর আর্দ্র রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। ১০০ গ্রাম লাউয়ে থাকে মাত্র ১২ ক্যালোরি।

> মিষ্টি কুমড়ায় ক্যালোরির পরিমাণ থাকে ২৬। তবে তাতে ক্যারোটিন, পলিফেনল ও অ্যান্টি অক্সিডেন্টের নানা গুণ আছে।

> এই সময় বেশি করে খেতে হবে করলা বা উচ্ছে। এই সবজিটি লিভার ভালো রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

> রক্তচাপ ঠিক রাখতে খাবারে পটাশিয়াম থাকা খুবই জরুরি। মিষ্টি আলু, আলু, টমেটো, পালংশাক, ডাল ইত্যাদিতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে।