এই ৫ খাবার কার্যকরী স্তন ক্যানসার রোধে

স্তন ক্যানসারে কামাতে ভিটামিন ‘ডি’ খুবই কার্যকর। সম্প্রতি প্লস ওয়ান জার্নালে প্রকাশিত হওয়া এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। নারীদের শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণ থাকলে তাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কম থাকে।

গ্র্যাসরুটস হেলথ নন-প্রফিট পাবলিক হেলথ রিসার্চ অর্গানাইজেশনের প্রধান প্রবক্তা শ্যারন ম্যাকডোনেল জানান, স্তন ক্যানসার প্রতিরোধের জন্য রক্তে উপস্থিত ভিটামিন ডি-এর পরিমাণ ২০ এনজি/ এমএল এর বেশি হওয়া প্রয়োজন।

গড়ে ৬৩ বছর বয়সী তিন হাজার ৩২৫ এবং এক হাজার ৭১৩ জন নারীকে নিয়ে পরপর দুটো ক্লিনিক্যাল গবেষণা করা হয়। গবেষণার প্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করে এ তথ্য জানানো হয়েছে। গবেষণায় ভিটামিন ডি এর উৎস খাবার নিয়েও আলোচনা করা হয়েছে।

তাই ভিটামিন ডি সমৃদ্ধ পাঁচটি খাবারের তালিকা নিম্নে উল্লেখ করা হলো।

১) মাশরুম-

সপ্তাহে কমপক্ষে চারদিন খাদ্য তালিকায় মাশরুম রাখুন। এরপর রক্তে উপস্থিত ভিটামিন ডি এর পরিমাণের তারতম্য দেখুন। যেভাবে খুশি রান্না করে সুস্বাদু ও পুষ্টিকর মাশরুম খেতে পারেন। তবে বেশি পরিমাণে পুষ্টি পেতে হলে মাশরুম রোদে শুকিয়ে খেতে পারেন। এতে সূর্যের আলোর সাহায্যে মাশরুম নিজেই তার দেহে ভিটামিন ডি উৎপাদন করতে পারে।

২) চীজ-

চীজ ভিটামিন ডি এর অন্যতম উৎকৃষ্ট উৎস। সকালের নাস্তায় চীজ রাখতে পারেন। এতে রক্তে ভিটামিন ডি এর পরিমাণ বৃদ্ধি পাবে।

৩) মাছ-

সব প্রকার মাছই ভিটামিন ডি এর উৎকৃষ্ট উৎস। তবে তেল যুক্ত মাছে ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ রাখতে পারেন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বৃদ্ধি পাবে তেমনি স্তন ক্যানসারের ঝুকি অনেকাংশে কমে যাবে।

৪) ডিম-

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। তাই এখন থেকে ডিমের সাদা অংশ খাওয়ার পরিবর্তে পুরো ডিম খাওয়া শুরু করুন। এতে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি কমে যাবে।

৫) সোয়া দুধ-
সোয়া দুধ একটা উদ্ভিজ্জ দুগ্ধ উপাদান। এটা সাধারণত সোয়াবিন শুকিয়ে গুঁড়ো করে জলের সঙ্গে মিশিয়ে প্রস্তুত করা হয়। এতে সাধারণ গরুর দুধের সমান প্রোটিন থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে ভিটামিন ডি, সি এবং আয়রন থাকে।